whatsapp channel

Govt Job: প্রায় ১ লক্ষ শূন্যপদে নিয়োগ ডাকবিভাগে, মাধ্যমিক পাশ যোগ্যতায় আবেদন করুন

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Whatsapp Channel

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন।

তবে এই পরিস্থিতিতে এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে ভারতীয় ডাকবিভাগ। সম্প্রতি, ভারতীয় ডাকবিভাগের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই শূন্যপদের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। খুব সহজে বাড়িতে বসে এইসব পদে আবেদন করা যাবে। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

Govt Job: প্রায় ১ লক্ষ শূন্যপদে নিয়োগ ডাকবিভাগে, মাধ্যমিক পাশ যোগ্যতায় আবেদন করুন

◆ শূন্যপদ: বিজ্ঞপ্তি অনুযায়ী পোস্টম্যান, মেল গার্ড ও মাল্টি টাস্কিং স্টাফ পদে নিয়োগ করা হবে। এক্ষেত্রে ভারতে মোট শূন্যপদ ৯৮,০৮৩ টি, যার মধ্যে পোস্টম্যান পদে নিয়োগ হবে ৫৯,০৯৯ টি, মেল গার্ড পদে পদে নিয়োগ হবে ১৪৪৫ টি এবং মাল্টি টাস্কিং স্টাফ পদে নিয়োগ হবে ৩৭,৫৩৯ টি। এদিকে পশ্চিমবঙ্গে মোট শূন্যপদ ৯১৩০ টি, যার মধ্যে পোস্টম্যান পদে নিয়োগ হবে ৫২৩১ টি, মেল গার্ড পদে পদে নিয়োগ হবে ১৫৫ টি এবং মাল্টি টাস্কিং স্টাফ পদে নিয়োগ হবে ৩৭৪৪ টি। এক্ষেত্রে প্রতিটি পদে নিয়োগের পর শুরুর মাসিক বেতন হবে ২৫,৫০০ টাকা।

◆ শিক্ষাগত যোগ্যতা: এখানে যেহেতু গ্রুপ-সি পদের বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাই এই পদে যেকোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাস যোগ্যতায় আবেদন করা যাবে।

◆ বয়সসীমা: এই পদে আবেদনের জন্য বয়সসীমা রাখা হয়েছে ১৮ থেকে ৪০ বছর। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়মানুযায়ী বয়সে বিশেষ ছাড় আছে।

Govt Job: প্রায় ১ লক্ষ শূন্যপদে নিয়োগ ডাকবিভাগে, মাধ্যমিক পাশ যোগ্যতায় আবেদন করুন

◆ আবেদন পদ্ধতি: অনলাইনে এইসব পদের জন্য আবেদন করতে হবে অনলাইনে। প্রথমেই ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেখসন রেজিস্ট্রেশন করতে হবে। তারপর সব তথ্য নির্ভুলভাবে পূরণ করতে হবে। তারপর সব নথি স্ক্যান করে আপলোড করতে হবে। এক্ষেত্রে এসব নথি লাগবে সেগুলি হল, এক কপি পাসপোর্ট সাইজের ছবি, মাধ্যমিক পাশের সার্টিফিকেট ও মার্কশিট, বৈধ ড্রাইভিং লাইসেন্স, জাতি গত শংসাপত্র ও বয়সের সংসা পত্র। এইসব পদের জন্য আবেদন প্রক্রিয়া এখনো শুরু হয়নি। তবে শীঘ্রই শুরু হবে। তখনই এই গুরুত্বপূর্ণ তারিখগুলি জানা যাবে।

About Author
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা।