whatsapp channel

Bank Job: সরকারি ব্যাঙ্কে ১০০-র বেশি শূন্যপদে নিয়োগ, মাধ্যমিক পাশ না করলেও আবেদন করা যাবে

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Whatsapp Channel

ভারত তথা পশ্চিমবঙ্গের শিক্ষিত যুব সমাজের বেশিরভাগ যুবক ও যুবতীই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। কারণ অনেকেই রয়েছেন যারা এখনো সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন। তবে এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন। ফলস্বরূপ বেকারত্ব বাড়ছে দিনের পর দিন।

তবে এই পরিস্থিতিতে এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ রাজ্য কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড সংস্থা। সম্প্রতি, পশ্চিমবঙ্গ রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই শূন্যপদের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। পশ্চিমবঙ্গের সব জেলার পুরুষ ও মহিলা উভয় প্রার্থীরা খুব সহজে বাড়িতে বসে এইসব পদে আবেদন করা যাবে। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

Bank Job: সরকারি ব্যাঙ্কে ১০০-র বেশি শূন্যপদে নিয়োগ, মাধ্যমিক পাশ না করলেও আবেদন করা যাবে

◆ শূন্যপদ: বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ১২৫ টি শূন্যপদে নিয়োগ করা হবে। জারি হওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী অফিস অ্যাটেন্ডেন্ট পদে নিয়োগ হবে এই সরকারি ব্যাঙ্কে। নিয়োগের পর এই পদে প্রার্থীরা মাসিক বেতন পাবেন ১৬,৫০০ টাকা থেকে ৪৪,০৫০ টাকা।

◆ শিক্ষাগত যোগ্যতা: প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী এই শূন্যপদে সেইসব প্রার্থী আবেদন করতে পারবেন যারা নূন্যতম কোনো স্বীকৃত বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণী পাশ করে থাকবেন। এক্ষেত্রে অভিজ্ঞতার কথা বলা হয়নি বিজ্ঞপ্তিতে।

Bank Job: সরকারি ব্যাঙ্কে ১০০-র বেশি শূন্যপদে নিয়োগ, মাধ্যমিক পাশ না করলেও আবেদন করা যাবে

◆ বয়সসীমা: এইসব পদে আবেদনের জন্য প্রার্থীকে পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার মধ্যে যেকোনো একটি জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে। এছাড়াও আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে এক্ষেত্রে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

◆ আবেদন পদ্ধতি: অনলাইনে এইসব পদের জন্য আবেদন করতে হবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট থেকে। এই ওয়েবসাইটে ঢুকে সবার আগে আবেদনকারীর রেজিস্ট্রেশন করতে হবে। এরপর নির্ভুলভাবে সব তথ্য দিতে হবে। এরপর প্রয়োজনীয় সব নথিকে স্ক্যান করে নির্দিষ্ট সাইজে আপলোড করতে হবে। তারপর সব যাচাই করে সাবমিট করতে হবে আবেদনপত্র। আবেদনের শেষ তারিখ ১৫ ই মে, ২০২৪।

About Author
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা।